সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / আদা-হলুদ চায়ের পুষ্টিগুণ

আদা-হলুদ চায়ের পুষ্টিগুণ

আদা-হলুদ চায়ের পুষ্টিগুণ:

আদা-হলুদ চা পান করলে প্রচুর উপকার  তার কারণ, এর মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, কপার এবং জিঙ্কের মতো খনিজ পদার্থ। হজমে সমস্যা হচ্ছে, ডায়াবেটিসে আক্রান্ত, হাই কোলেস্টেরল, মানসিক সমস্যা, ওজন কমাতে চান,এমনকি যাদের ক্যান্সার হওয়ার আশঙ্কা বেশি তাদেরও এই চা পান করা উচিত।

  

১.বেদনা নাশক হিসেবে : হলুদ-আদা মিশ্রিত চায়ের মধ্যে কারকিউমিন এবং জিঞ্জেরল নামক দুটি উপাদান থাকে, যা খুব সহজেই যে কোনও ব্যাথা দূর করতে পারে। এছাড়াও এই দুই উপাদান হাঁটু, কনুই, কাঁধ, কোমর ইত্যাদির ব্যাথা দূর করে।

২.হজমে সাহায্য করে : আদার মধ্যে প্রদাহ জনিত সমস্যা দূর করার মতো উপাদান রয়েছে, যা পেট ভাল রাখতে সাহায্য করে, এছাড়াও, বমিভাব দূর করতে পারে এবং হজম শক্তি বৃদ্ধি করে। এটি পেট ব্যাথা, পেট ফুলে যাওয়া, কোষ্ঠকাঠিন্য দূর করতেও দারুণ কাজে দেয়। এখানেই শেষ নয়, হলুদ-আদা চা পেটের যে কোনও সমস্যা দূর করে, পেটের ভিতরে কোনোরকম ঘা হতে দেয় না, গ্যাস-অম্বল প্রভৃতি রোধ করতেও বিশেষ ভূমিকা নেয়।

৩.ক্যান্সার রোধ করতে পারে : আদা এবং হলুদ, ক্যান্সার রোধ করতে যে সক্ষম, তা বহু পরীক্ষা নিরীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে। আদা নানা ধরণের ক্যান্সারের উপসর্গ দূর করতে পারে। বিশেষ করে পেটের ক্যান্সার। অন্যদিকে হলুদও ক্যান্সার রোধে দারুণ কাজ করে।

৪. মনোসংযোগ বাড়াতে সাহায্য করে : আদা মস্তিষ্কের শক্তি বৃদ্ধিতে দারুণ কার্যকরী।আর হলুদ এবং আদা দিয়ে তৈরি এই চায়ে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় স্নায়ুর কাজে সম্পন্ন ঘটে। এর ফলে, মনোযোগ বৃদ্ধি পায়। সেই সঙ্গে আদার মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ মস্তিষ্কের টিস্যুকে সুস্থ থাকতে সাহায্য করে। ফলে মস্তিষ্কে অতিরিক্ত চাপ পরে না।

৫. ডায়াবেটিস রোধ করতে পারে : হলুদ-আদা চা ডায়াবেটিস রোধ করতে দারুণ কাজে দেয়। এই চা পান করলে এর দুর্লভ উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে, ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা দূর হয়। একই সঙ্গে ইনসুলিন এবং গ্লকোজের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৭. ওজন কমাতে সাহায্য করে : ওজন কমানোর যাবতীয় গুণাগুণ রয়েছে হলুদে। আদা-হলুদ শরীরে মেদ জমতে দেয় না। খাবার হজম করতে সাহায্য করে। স্বাভাবিকভাবেই ওজন কমাতে সাহায্য করে।

৮. ত্বকের উজ্জ্বলতা বাড়ায় দেয়: হলুদ ত্বকের যত্নে দারুণ কাজ দেয়। যেমন-ব্রণ দূর করে, দাগ ছোপ দূর করে।এছাড়াও ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। হলুদ-আদা চায়ের মধ্যে জীবাণুনাশক উপাদান থাকায় এটি ত্বককে যে কোনও রকম সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। এছাড়াও,ত্বক থেকে বয়সের ছাপ দূর করে এবং ত্বককে সজীব রাখে।

৯.হার্ট ভাল রাখে : বেশ অনেকগুলি সমীক্ষায় দেখা গেছে আদা এবং হলুদের মধ্যে উপকারি বেশ কিছু উপাদান রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে। ফলে ধমনীতে রক্তের প্রবাহ স্বাভাবিক রাখে। এর ফলে হার্টের সমস্যা দূর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x

Check Also

এই ৭টি ফল খান মেদ কমাতে চান

আপনি যদি মেদ কমাতে চান তাহলে সুষম খাবার গ্রহণের প্রতি বেশি মনোযোগী ...

Shares