সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন,

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন,

নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সোমবার (৩ সেপ্টেম্বর) ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনের সময় নূরুল হুদা বলেন,

প্রযুক্তি এখন বাক্সে বন্দি নেই,মানুষের হাতে হাতে, চিন্তা চেতনায় প্রবেশ করেছে। ২০১০ সালে যখন ইভিএম শুরু হয়, তখন ভুলত্রুটি ছিল। তবে এখন আমরা উন্নত প্রযুক্তি এনেছি। আমরা মেলা আয়োজন করে এগুলো ব্যাখ্যা করবো। মানুষের কাছে বিস্তারিতভাবে উপস্থাপন করবো। জেলায় জেলায় মেলার আয়োজন করা হবে। সেখানে ত্রুটি থাকলে অবশ্যই সেটা ব্যবহার করা হবে না।

সক্ষমতা, প্রশিক্ষণ, আইন ও রাজনৈতিক দলের সমর্থনের ওপর সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নির্ভর করছে। এক্ষেত্রে ২৫টি আসনে এ যন্ত্র ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

 

নূরুল হুদা বলেন, ইভিএম নিয়ে আমরা এখন প্রস্তুতিমূলক অবস্থানে রয়েছি। জাতীয় সংসদে যদি আইন পাস হয়, যদি সক্ষমতা অর্জন হয় এবং জনগণের কাছে গ্রহণযোগ্য হয়, তাহলে যতোটুকু পারবো, ততোটুকু জায়গায় ইভিএম ব্যবহার করবো।

তিনি বলেন, আইন পাস হলে র‌্যানডমলি ইভিএম ব্যবহার করা হবে। সরকার যদি আইন পাস করে দেয়, আর পরিবেশ পরিস্থিতি যদি অনুকূলে থাকে তবেই সংসদ নির্বাচনে র‌্যানডমলি ইভিএম ব্যবহার করা হবে। তিনশ’ আসনের মধ্যে ২৫টি আসনে ইভিএম ব্যবহার করবো। র‌্যানডমলি আসনগুলো বাছাই করবো। এখানে কারো পছন্দ-অপছন্দের বিষয় থাকবে না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, নতুনভাবে কিছু শুরু করলে আলোচনা-সমালোচনা হয়। ইভিএম কিভাবে ব্যবহার হবে সেটা নিয়ে স্বাভাবিকভাবে তাদের (দলগুলো) মধ্যে উৎকন্ঠা থাকবে সেটাই তারা করেছে। অনেক প্রশ্নের উদ্ভব হয়েছে, সেগুলো প্রাসঙ্গিক। এগুলো নিয়ে আমরা ব্যাপকভাবে প্রচারে পৌঁছাতে পারিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x

Check Also

প্রশ্নফাঁসমুক্ত ও নকলমুক্ত এসএসসি পরীক্ষায় সবাইকে নিয়ে উত্তীর্ণ হতে চাই: শিক্ষামন্ত্রী

বিশষ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘আগামী ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ...

Shares