সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের ২০ প্রতিনিধিদল

নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের ২০ প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক :

ক্তরাষ্ট্র থেকে আসার তালিকায় থাকা পর্যবেক্ষকদের পাশাপাশি ঢাকায় মার্কিন দূতাবাসের অন্তত আটটি দল একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষে অন্তত ২০টি পর্যবেক্ষক দল নির্বাচন পর্যবেক্ষণ করবে।

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার আজ সোমবার সকালে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে আলোচনায় এ তথ্য জানান। সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা প্রথম আলোকে এ তথ্য জানান।
জানা গেছে, যুক্তরাষ্ট্রের পক্ষে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) ১২টি দল নির্বাচন পর্যবেক্ষণ করবে। এ ছাড়া ঢাকায় দূতাবাসের পক্ষে আরও ৮টি দল যুক্ত হবে নির্বাচন পর্যবেক্ষণের কাজে। বাংলাদেশের বিভিন্ন স্থান ঘুরে এসব পর্যবেক্ষণ দলকে সহযোগিতার বিষয়টি পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনায় তুলেছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত। এ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এরই মধ্যে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রসচিবের সঙ্গে প্রথম বৈঠকে নতুন মার্কিন রাষ্ট্রদূত আশা প্রকাশ করেছেন, একাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। ওয়াশিংটন এটা দেখতে চায়। এ সময় আর্ল মিলারকে বলা হয়েছে, একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান আয়োজনের সর্বোচ্চ চেষ্টা রয়েছে বাংলাদেশ সরকারের।

এদিকে সদ্যবিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার তদন্তের অগ্রগতির প্রসঙ্গটিও এসেছে আলোচনায়। রাজধানীর মোহাম্মদপুরে একটি নৈশভোজ শেষে যে হামলা হয়েছিল, তার তদন্তে কতটা অগ্রগতি হলো, সেটা জানতে চান নতুন মার্কিন রাষ্ট্রদূত। এ সময় তাঁকে জানানো হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে। এ নিয়ে মন্ত্রণালয়ের কাছে যে তথ্য আছে সেটি মার্কিন রাষ্ট্রদূতকে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x

Check Also

প্রধানমন্ত্রী ইসিকে ধন্যবাদ জানাল সুষ্ঠু ও অংশগ্রহনমূলক নির্বাচনের জন্য

সময়ের নুর ডেস্ক : একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করায় ...

Shares