সর্বশেষ সংবাদ
Home / ধর্ম ও দর্শন / বিজয় দশমীর দিন রাত ১০টার মধ্যে প্রতিমা বিসর্জনের নির্দেশ

বিজয় দশমীর দিন রাত ১০টার মধ্যে প্রতিমা বিসর্জনের নির্দেশ

শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে এ কথা জানানো হয়। আগামী ১৫ অক্টোবর হিন্দু ধর্মালম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হবে। আর ১৯ অক্টেবার বিজয় দশমীর মধ্যদিয়ে এই উৎসব শেষ হবে।

এবার বিজয় দশমীর দিন রাত ১০টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করাসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনিন পূজা কমিটি।

সভায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, সাংবাদিক স্বপন কুমার সাহা, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল প্রমুখ বক্তব্য রাখেন।

লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ১৯ অক্টোবর শুক্রবার বিজয়া দশমী। আমরা যথা নিয়মে বিজয়া দশমীর দিন প্রতিমা নিরঞ্জনের সিদ্ধান্ত নিয়েছি। শুক্রবার জুম্মার দিন তাই দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত শোভাযাত্রা বন্ধ রাখা এবং রাত ১০ টার মধ্যে নিরঞ্জন সম্পন্ন করার জন্য সব অঙ্গ সংগঠনকে নির্দেশ দিয়েছি। আমারা সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল, তাই অন্য ধর্মের পবিত্রতা রক্ষায় আমাদের এই বিশেষ নির্দেশনা।

সভায় জানানো হয়, গত সোমবার শুভ মহালয়ার মধ্য দিয়ে দেবীপক্ষের শুভ সূচনা হয়েছে। দেবীপক্ষের সূচনালগ্নেই ঘোষিত হয়েছে আনন্দময়ীর আগমনী বার্তা। বাঙালি জীবনে ধর্মাচরণ নিজ নিজ সম্প্রদায়ের হলেও এর উৎসবের ব্যাপ্তি সার্বজনীন।

এ বছর পূজার সংখ্যা বেড়েছে জানিয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছরের চাইতে এবছর ১১৯৫ টি পূজা বেশি হচ্ছে। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৩১২৭২। ঢাকায় ৬৮০৪, চট্টগ্রামে ৪৫০৬, সিলেটে ২৩৪১, খুলনায় ৪৮৮৩, রাজশাহীতে ৩৫৪২, রংপুরে ৫৩৭১, বরিশালে ১৭২৪ ও ময়মনসিংহে ২১০১।

সংবাদ সম্মেলনে আসন্ন শারদীয় দুর্গোৎসব যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এ ব্যাপারে মহানগর এলাকার মন্দির সমূহকে ১৬ নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x

Check Also

দুর্গাপূজা ঘিরে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের উদ্দেশ্যে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: আইজিপি

দুর্গাপূজা সামনে রেখে বুধবার পুলিশ সদর দপ্তরে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বিষয়ক এক ...

Shares