সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ ,২০ জনে একজনের মৃত্যু হচ্ছে মদ্পানে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ ,২০ জনে একজনের মৃত্যু হচ্ছে মদ্পানে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সম্প্রতি জানিয়েছে মদ্পানের কারণে বিশ্বজুড়ে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। হু জানিয়েছে, বিশ্বে প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একটির কারণ মদ্পান। বেশিরভাগ অস্বাভাবিক মৃত্যুর পিছনে আসল কারণ মদ্পান।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মদ্পানের পর কৃতকর্মের জন্য বাড়ছে অস্বাভাবিক মৃত্যু।

সদ্য হু-র গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন অ্যালকোহল অ্যান্ড হেলথ (২০১৮) প্রকাশ পেয়েছে । তাতে জানানো হয়েছে, হুইস্কি, রাম, বিয়ার, ওয়াইন, শ্যাম্পেনসহ নানা ধরনের অ্যালকোহলযুক্ত পানীয় পানের ফলে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে মদ্যপানের ফলে স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে সব মৃত্যু হচ্ছে না। মৃত্যু হচ্ছে, অ্যালকোহল পানের প্রতিক্রিয়াতে। অ্যালকোহলের জন্য যত মানুষের মৃত্যু হচ্ছে তার ২৮ শতাংশ মানুষ প্রাণ হারাচ্ছেন মারামারি, মারাত্মক ক্ষত, পথ দুর্ঘটনা ইত্যাদি কারণে। অর্থা মদ্যপানের পরবর্তী প্রতিক্রিয়া নিয়ে চিন্তার যথেষ্ট কারণ রয়েছে। ২১ শতাংশ মৃত্যুর কারণ নানা ধরনের পেটের অসুখ। ১৯ শতাংশ মৃত্য হচ্ছে হার্টের অসুখে। এছাড়াও মানসিক অবসাদ ও সংক্রামক অসুখের কারণও উঠে আসছে।

মদ্পানের অন্যতম ঝুঁকি অল্পবয়সীদের ক্ষেত্রে , যা কি না উদ্বেগজনক। হু জানিয়েছে, বিশ্বে ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়ে এবং সদ্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে চার ভাগের এক ভাগই অ্যালকোহল পান করছে /

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x

Check Also

ভারতের রাজনৈতিক বিশ্লেষকদের চোখে বাংলাদেশের নির্বাচন

অনলাইন ডেস্ক : বাংলাদেশের একাদশ সাধারণ নির্বাচনের এক মাস বাকি থাকতেই প্রতিবেশী ...

Shares