সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / প্রথমবারের মত তেহরান সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জারেমি হান্ট

প্রথমবারের মত তেহরান সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জারেমি হান্ট

আন্তর্জাতিক ডেস্ক : পরমাণু চুক্তি ও ইরানের বিভিন্ন কারাগারে বন্দি যুক্তরাজ্যের নাগরিকদের মুক্তির ব্যাপারে আলোচনার জন্য প্রথমবারের মত সোমবার তেহরান সফর করছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জারেমি হান্ট। খবর এএফপি’র।

ইরানের বিরুদ্ধে নতুন করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞারোপের কয়েকদিন পর গত সপ্তাহে জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থার সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, তেহরান বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে করা তাদের পারমাণবিক চুক্তির বিভিন্ন শর্ত মেনে চলছে।

যুক্তরাষ্ট্র এ আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাটকীয়ভাবে তেহরানের ওপর চাপ বৃদ্ধি এবং একতরফা ইরানের বিরুদ্ধে কয়েক দফা অবরোধ আরোপ করেন। ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর হান্টের এ সফর অনুষ্ঠিত হচ্ছে। আর এটি হচ্ছে পশ্চিমা দেশের কোন পররাষ্ট্রমন্ত্রীর প্রথম তেহরান সফর।

লন্ডনে দেয়া এক বিবৃতিতে হান্ট বলেন, ‘ইরানের পারমাণবিক হুমকি দূর করে মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল করার ক্ষেত্রে ইরানের পারমাণবিক চুক্তিটি বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।

পরমাণু সংক্রান্ত অবরোধ থেকে পরিত্রাণ পেতে ইউরোপীয় প্রচেষ্টা বিষয়ে আলোচনার জন্য হান্ট ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাত করবেন। এছাড়া সিরিয়া ও ইয়েমেন সংঘাতে ইরানের ভূমিকা এবং বন্দি থাকা ব্রিটেন ও ইরানের দ্বৈত নাগরিকদের চলমান বিভিন্ন মামলার বিষয় নিয়েও হান্টের আলোচনার কথা রয়েছে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পক্ষকালব্যাপী অনুষ্ঠান আজ থেকে

ইসলামিক ডেস্কঃ পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় ...